রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
মাগুরায় পুলিশের অভিযানে দুইটি চোরাই মোটরসাইকেল সহ আটক তিন মহম্মদপুরে ৩২ পিচ ইয়াবা ট্যাবলেট সহ পুলিশের হাতে আটক ১ মহম্মদপুরে দেশীয় অস্ত্র সহ ডাকাত দলের সদস্য গ্রেফতার শ্রীপুরে বিশেষ আয়োজনে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো মাগুরা রিপোর্টার্স ইউনিটের বাৎসরিক আনন্দ ভ্রমণ শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা ২০২৩ মাগুরার মহম্মদপুরে পুজা মন্ডপ পরিদর্শন ও অনুদান বিতরণ মাগুরা জেলার তিন উপজেলা নির্বাহী অফিসারগনের বিদায় এবং সদ্য তিন উপজেলা নির্বাহী অফিসারগনের যোগদান উৎসবমুখর পরিবেশে চলছে বরেন্দ্র প্রেসক্লাবের নির্বাচন ইসলামী ব্যাংক কামারখালী বাজার আউটলেটের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

লবঙ্গ চা পান করলে কী হয়?

লাইফস্টাইল ডেক্স / ৫৫৯ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ১:০০ অপরাহ্ন

বাঙালির চা প্রেমের কথা নতুন করে বলার কিছু নেই। যেকোনো আড্ডায়, অতিথি আপ্যায়নে, ক্লাসের ফাঁকে, অফিসের মিটিংয়ে চা থাকেই। ক্লান্তি কাটাতে, কাজে মনোযোগ নিয়ে আসতে চায়ের জুড়ি নেই। এই চা হয় আবার নানা স্বাদের। অনেকে চা নিয়ে নানা ধরনের এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন। স্বাদ ও গন্ধে সেসব চা হয়ে ওঠে অনেকের কাছে প্রিয়।

আদা চা, রং চা, লেবু চা, কালোজিরা চা, এলাচ চা, তুলসি চা, দুধ চা, মালাই চা, তন্দুরি চা- এমন অসংখ্য ধরনের চা রয়েছে। কোনোটি শরীরের জন্য একটু বেশি উপকারী, কোনোটি আবার কম। এসবের পাশাপাশি আরেকটি চা আছে যা আপনার জন্য উপকার বয়ে আনতে পারে। নাম তার লবঙ্গ চা।

লবঙ্গ চায়ের নানা উপকারিতা সম্পর্কে আমরা ঠিক জানি না। আপনি যদি লবঙ্গ চায়ের উপকারিতা সম্পর্কে জানেন, তবে এটি নিয়মিত খাওয়া উচিত। কারণ এই চা নানাভাবে আপনার শরীরের জন্য উপকার নিয়ে আসবে। অনেক রোগ ও সমস্যা সমাধানে কাজ করবে লবঙ্গ চা। বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

কিছু মশলা তথা উপাদান রয়েছে, যা চায়ে মিশিয়ে পান করলে শরীরের বহু রোগ দূর হতে পারে। এমনই এক মশলা হল লবঙ্গ। যদি আপনি নিয়ম মেনে লবঙ্গ চা পান করেন তাহলে আপনার অতিরিক্ত ওজন হ্রাস পেতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বেড়ে যায়। এমনকি ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। কিন্তু কেন পান করবেন লবঙ্গ চা? সেক্ষেত্রে জানতে হবে লবঙ্গের উপকারিতা।

লবঙ্গের উপকারিতা

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লবঙ্গ নানাভাবে আমাদের শরীরের জন্য উপকার করে থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। লবঙ্গে যে তেল থাকে তাতে ইউজেনল নামে একপ্রকার উপাদান পাওয়া যায়। এটি দাঁতের সমস্যা, মাড়িতে বা মুখের ভেতরে ঘা জাতীয় যেকোনো সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। লবঙ্গ হলো অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সম্পন্ন। এর উপকারী উপাদানগুলো গলা ব্যথা, সর্দি-কাশি কিংবা মাথা ব্যথা কমাতে কাজ করে।

আপনি যদি হজমের সমস্যায় ভুগে থাকেন তবে আপনার জন্য উপকারী পানীয় হতে পারে লবঙ্গ চা। লবঙ্গে আছে ইউজেনল। যা হজম প্রক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে। একথা নিশ্চয়ই জানা আছে যে খাবার ভালোভাবে হজম হলে শরীর সুস্থ রাখা সহজ হয়ে যায়। হজম ছাড়াও বিপাকক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে এই ইউজেনল। নিয়মিত লবঙ্গ চা পান করলে ভালো থাকবে আপনার ত্বকও।

লবঙ্গ চা যেভাবে তৈরি করবেন

এক চামচের মতো লবঙ্গ চূর্ণ করে নিন। এরপর এককাপ পানিতে লবঙ্গ মিশিয়ে ফুটতে দিন। ফোটানো হলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। এই চায়ের স্বাদ বাড়াতে পরিমাণমতো মধুও যোগ করে নিতে পারেন। প্রতিদিন সকালে পান করুন এই চা। তবে এটি প্রতিদিন এককাপই যথেষ্ট, এর বেশি পান করার দরকার নেই। উপকারী যেকোনো খাবারই অতিরিক্ত খেলে তা আর উপকারী থাকে না।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!