শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
মহম্মদপুরে বেসরকারি ভাবে আ:মান্নান চেয়ারম্যান নির্বাচিত মহম্মদপুরে ছাত্র-ছাত্রী বিহীন চলছে এমপিও প্রতিষ্ঠান ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে বিশেষ আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠান মাগুরায় পুলিশের অভিযানে দুইটি চোরাই মোটরসাইকেল সহ আটক তিন মহম্মদপুরে ৩২ পিচ ইয়াবা ট্যাবলেট সহ পুলিশের হাতে আটক ১ মহম্মদপুরে দেশীয় অস্ত্র সহ ডাকাত দলের সদস্য গ্রেফতার শ্রীপুরে বিশেষ আয়োজনে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো মাগুরা রিপোর্টার্স ইউনিটের বাৎসরিক আনন্দ ভ্রমণ শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা ২০২৩ মাগুরার মহম্মদপুরে পুজা মন্ডপ পরিদর্শন ও অনুদান বিতরণ
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

লেবুর সঙ্গে যেসব খাবার খাবেন না

লাইফস্টাইল ডেক্স / ৪৯৫ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : শনিবার, ৬ নভেম্বর, ২০২১, ১২:৫৩ পূর্বাহ্ন

হঠাৎ ওজন বেড়ে গেছে মনে হচ্ছে, আগের মতো ঝরঝরে লাগছে না নিজেকে। আগে যেভাবে দৌড়ঝাঁপ করতে পারতেন, এখন একটুতেই হাঁপিয়ে উঠছেন। আগের পোশাকগুলো ঠিকভাবে লাগছে না গায়ে। মেপে দেখলেন সত্যিই বেড়েছে ওজন। এবার তার কারণ খুঁজতে গিয়ে দেখলেন বিগত কয়েক মাস খাবারে নিয়ন্ত্রণ আনেননি। ইচ্ছেমতো খেয়েছেন। দাওয়াত, পার্টি, রেস্টুরেন্ট সব মিলিয়ে ডায়েটের বারোটা বাজিয়েছেন। ওজন তো বাড়বেই! এবার সিদ্ধান্ত নিলেন, আর না! ওজন কমাতে হবে। সকাল থেকে শুরু করবেন শরীরচর্চা, সেইসঙ্গে ডায়েট।

এবার আপনার পরিচিতজনদের সেকথা বলতেই তারা পরামর্শ দিলেন প্রতিদিন সকালে একগ্লাস হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়ার জন্য। তারা আরও বললেন, এটি চর্বি গলাতে সাহায্য করে, শরীর থেকে টক্সিন দূর করে। আপনিও তাদের কথা মেনে গরম পানিতে লেবু মিশিয়ে খাওয়া শুরু করলেন। কদিন যেতেই দেখা গেল নানা শারীরিক সমস্যা। অ্যাসিডিটি, বমি, গ্যাস, ক্ষুধামন্দায় আপনি নাজেহাল!

লেবু নিঃসন্দেহে আমাদের শরীরের জন্য উপকারী। কিন্তু এমন কিছু খাবার আছে যার সঙ্গে লেবু মিশিয়ে খেলে তা উপকারের বদলে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি খাবারের থাকে নিজস্ব স্বাদ, যা আমাদের হজমে ভালো বা খারাপ প্রভাব ফেলে। আর এ কারণেই খাবারের সংমিশ্রণ সম্পর্কে জানাও ভীষণ গুরুত্বপূর্ণ। যখন বিপরীত বৈশিষ্ট্যের দুটি খাবার মিশে যায়, তখন তা হজম প্রক্রিয়াকে ব্যহত করতে পারে। এর পাশাপাশি বাড়ে শরীরে বিষাক্ত উপাদানের পরিমাণ। সংমিশ্রণের পাশাপাশি কখন খাচ্ছেন, সেটিও কিন্তু গুরুত্বপূর্ণ। যেমন ধরুন, সকালে খালি পেটে লেবু খেলে এর সাইট্রিক অ্যাসিড পাকস্থলীর ক্ষতি করতে পারে। জেনে নিন কোন খাবারগুলো লেবুর সঙ্গে খাবেন না-

পেঁপে ও লেবু

পেঁপে উপকারী ফল। এটি কাঁচা অবস্থায় সবজি হিসেবে খাওয়া হয়। কাঁচা হোক কিংবা পাকা, পেঁপে কখনো লেবুর সঙ্গে খাওয়া উচিত নয়। আপনি যদি পেঁপের সঙ্গে লেবু মিশিয়ে খান তবে হিমোগ্লোবিন ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। এমনকী আপনি শিকার হতে পারেন অ্যানিমিয়ার মতো কঠিন অসুখেরও। এটি বড়দের থেকেও বেশি মারাত্মক শিশুদের ক্ষেত্রে। তাই লেবু ও পেঁপে একসঙ্গে খাওয়া থেকে বিরত থাকুন।

দই ও লেবু

দই খেলে নানা উপকার পাওয়া যায় সেকথা জানেন নিশ্চয়ই। কিন্তু উপকারী এই খাবার কখনেই লেবুর সঙ্গে মিশিয়ে খাবেন না। দুগ্ধজাত খাবারের সঙ্গে সাইট্রাস জাতীয় ফলের মিশ্রণ হজমে খারাপ প্রভাব ফেলে। আপনি যদি দইয়ের সঙ্গে লেবু মিশিয়ে খান তবে তা শরীরে আরও বেশি টক্সিন উৎপাদন করে। সেইসঙ্গে সর্দি, ঠান্ডা, সাইনাস বা অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে।

দুধ ও লেবু

দুধের সঙ্গে কোনো ধরনের সাইট্রাস ফল মেশাবেন না। এটি আপনাকে বদহজমের মতো সমস্যায় ফেলতে পারে। শুধু তাই নয়, দেখা দিতে পারে অ্যাসিডিটি, বমি ইত্যাদি সমস্যাও। দুধ পান করার আগে বা পরে অন্তত এক ঘণ্টা বিরতি দিয়ে তারপর লেবু খান। এতে আপনি নিরাপদ থাকবেন।

টমেটো ও লেবু

এই দুই খাবার একসঙ্গে খাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। কারণ সালাদের ক্ষেত্রে এই দুই খাবার একসঙ্গে মেশানো হয় অনেক বাড়িতেই। এই কাজ থেকে বিরত থাকুন। টমেটোর সঙ্গে কখনোই লেবু মেশানো উচিত নয়। আপনি টমেটো ও লেবু একসঙ্গে মিশিয়ে খান তবে তা পাচনতন্ত্রের ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!