বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
মহম্মদপুরে বৃদ্ধকে জনসম্মুখে মাথা ন্যাড়াসহ গোঁফ কেটে দেওয়ার অপরাধে ত্রিনাথ শীলকে আটক করেছে পুলিশ মহম্মদপুরের দীঘা ইউনিয়নের দীঘা গ্রামে স্বামী -স্ত্রী বিষ পান করে আত্মহত্যার চেষ্টা – ভিভিও লিংক বন্ধুকে হত্যা করে, বন্ধুর বাইকেই ঘুরে বেড়াল তার বান্ধবীকে নিয়ে। মাগুরা রিপোর্টার্স ইউনিটির নতুন সদস্য সংগ্রহের জন্য প্রাথমিক সদস্য ফরম বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মহম্মদপুরের চাকুলিয়ায় আকস্মিক হামলায় আহত ৬ বাড়িঘর ভাঙচুর লুটপাট ! মাগুরার শ্রীপুরে ১০ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক মাগুরা রিপোর্টার্স ইউনিটির কমিটি ভেঙ্গে, আহ্বায়ক কমিটি গঠন মহম্মদপুরে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত মাগুরা রিপোর্টার্স ইউনিটির ঈদ পুনর্মিলন উদযাপন গ্রিন মাগুরা ক্লিন মাগুরা আন্দোলনের ঘোষণা দিলেন জেলা প্রশাসক মহম্মদপুরে বেসরকারি ভাবে আ:মান্নান চেয়ারম্যান নির্বাচিত মহম্মদপুরে ছাত্র-ছাত্রী বিহীন চলছে এমপিও প্রতিষ্ঠান ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে বিশেষ আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠান মাগুরায় পুলিশের অভিযানে দুইটি চোরাই মোটরসাইকেল সহ আটক তিন মহম্মদপুরে ৩২ পিচ ইয়াবা ট্যাবলেট সহ পুলিশের হাতে আটক ১ মহম্মদপুরে দেশীয় অস্ত্র সহ ডাকাত দলের সদস্য গ্রেফতার শ্রীপুরে বিশেষ আয়োজনে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো মাগুরা রিপোর্টার্স ইউনিটের বাৎসরিক আনন্দ ভ্রমণ শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু!
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

সাতক্ষীরায় পাটের আবাদ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সংশয়।

সাতক্ষীরা প্রতিনিধি। / ৪৯২ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১, ৫:৫৬ অপরাহ্ন

সাতক্ষীরায় পাটের আবাদ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় বিরাজ করছে। পাট চাষের মৌসুম শেষ হতে যাচ্ছে, অথচ এ জেলায় এখন পর্যন্ত পাটের আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার তিন ভাগের দুই ভাগ।

এপ্রিলের শেষ বা মে মাসের শুরুর সময়টা পাটবীজ বপনের উপযুক্ত সময়।এজন্য আগে থেকেই ভারত থেকে আমদানি সম্পন্ন করা হয় প্রয়োজনীয় পাটবীজ।কিন্তু এবার মৌসুম শেষ হতে চললেও এখনো চাহিদার এক-তৃতীয়াংশ পাটবীজ দেশে এসে পৌঁছেনি বলে সূত্রে প্রকাশ।
এছাড়া, সময়মতো বৃষ্টি না হওয়ায় এবার জমিতে জোঁ আসেনি। তাই পাটের বীজ বপন করতে পারেনি কৃষকরা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ি) সূত্র জানায়, সাতক্ষীরায় এবছর ১১ হাজার ৬০০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লক্ষ ৩৯ হাজার ১০০ বেল। জেলার সাত উপজেলায় ইতোমধ্যে পাটের আবাদ হয়েছে ৮ হাজার ৫৩০ হেক্টর।

সূত্রমতে, সাতক্ষীরা সদর উপজেলায় ৪৭৬০ হেক্টর জমিতে ৫৭ হাজার ১১০ বেল, কলারোয়া উপজেলায় ৩৫১০ হেক্টর জমিতে ৪২ হাজার ১১০ বেল, তালা উপজেলায় ২৯৬০ হেক্টর জমিতে ৩৫ হাজার ৫১০ বেল, দেবহাটায় ৯৫ হেক্টর জমিতে ১১৩০ বেল, কালিগঞ্জ উপজেলায় ১৫৫ হেক্টর জমিতে ১৮৪০ বেল, আশাশুনি উপজেলায় ৯৫ হেক্টর জমিতে ১১২০ বেল এবং শ্যামনগরে ২৫ হেক্টর জমিতে ২৮০ বেল পাট উৎপাদনের টার্গেট করে কৃষি বিভাগ।

কিন্তু নানা কারণে আবাদের সেই টার্গেট পূরণ হয়নি। ইতোমধ্যে জেলার সদর উপজেলায় ৩৮৮০ হেক্টর, কলারোয়ায় ১৭০২ হেক্টর, তালা উপজেলায় ২৮৬০ হেক্টর, দেবহাটায় ৫০ হেক্টর, কালিগঞ্জ উপজেলায় ২৫ হেক্টর, আশাশুনি উপজেলাঢ ১২ হেক্টর এবং শ্যামনগর উপজেলায় মাত্র এক হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, জেলায় দীর্ঘদিন বৃষ্টিপাত না হওয়ায় জমিতে জোঁ আসেনি। পাট চাষে জমিতে জোঁ লাগে। তাছাড়া করোনার কারণে প্রতিবেশি দেশ থেকে সময়মতো পাটের বীজ আমদানি না হওয়ায় কৃষকরা বীজ পায়নি। এতে করে পাটের আবাদ নিয়ে এ বছর সংশয় থাকলেও আশা করি টার্গেটের কাছাকাছি পৌছাবে। এখনো সময় আছে, মৌসুম চলছে। সবে দু’এক জায়গায় বৃষ্টিপাত হয়েছে। পাটের বীজ বপনের এখনই সময়। তিনি কৃষকদের স্থানীয় ব্লক সুপারভাইজার ও কৃষি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণের আহ্বান জানান।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!