শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
মহম্মদপুরে বেসরকারি ভাবে আ:মান্নান চেয়ারম্যান নির্বাচিত মহম্মদপুরে ছাত্র-ছাত্রী বিহীন চলছে এমপিও প্রতিষ্ঠান ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে বিশেষ আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠান মাগুরায় পুলিশের অভিযানে দুইটি চোরাই মোটরসাইকেল সহ আটক তিন মহম্মদপুরে ৩২ পিচ ইয়াবা ট্যাবলেট সহ পুলিশের হাতে আটক ১ মহম্মদপুরে দেশীয় অস্ত্র সহ ডাকাত দলের সদস্য গ্রেফতার শ্রীপুরে বিশেষ আয়োজনে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো মাগুরা রিপোর্টার্স ইউনিটের বাৎসরিক আনন্দ ভ্রমণ শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা ২০২৩ মাগুরার মহম্মদপুরে পুজা মন্ডপ পরিদর্শন ও অনুদান বিতরণ
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

ইন্দোনেশিয়া-পূর্ব তিমুরে বন্যায় নিহত বেড়ে ১৬০

অনলাইন ডেস্ক / ৪৬৬ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১, ৮:৪৭ অপরাহ্ন

ইন্দোনেশিয়া ও প্রতিবেশী পূর্ব তিমুরে প্রবল মৌসুমি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা, ভূমিধস ও ক্রান্তীয় ঘূর্ণিঝড়ে প্রাণহানি বেড়ে ১৬০ জনে দাঁড়িয়েছে। এর বাইরে আরও কয়েক ডজনের নিখোঁজ। এছাড়া বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, দেশের পূর্বাঞ্চলীয় দ্বীপ ইস্ট ফ্লোরসে বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসে ১৩ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়েছে তারা। পূর্ব তিমুরের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, আচমকা বন্যায় দেশজুড়ে প্রাণ হারিয়েছেন মোট ২৭ জন।

এদিকে ইন্দোনেশিয়া শতাধিক মানুষের মৃত্যু ছাড়াও কয়েকদিন ধরে ৭০ জন মানুষ নিখোঁজ। তাদের উদ্ধারে অভিযান চালাতে গিয়ে জটিলতার মুখে পড়েছে উদ্ধারকর্মীরা। ধ্বংসস্তুপ খুঁড়ে উদ্ধার কার্যক্রম চালাচ্ছেন। গত রবিবার ক্রান্তীয় ঘূর্ণিঝড় সেরোজা আঘাত হানার পর থেকে নিখোঁজ এসব মানুষ।

বন্যা উপদ্রুত এলাকায় রাস্তা চলাচলের অনুপোযোগী, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বিরুপ আবহাওয়া এবং মূল কেন্দ্র থেকে দূরবর্তী হওয়ায় উদ্ধার কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। মুষলধারে বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধস ছাড়া ঘূর্ণিঝড়ের আঘাতে ক্ষুদ্র জনগোষ্ঠীর বাড়িঘর কাদা মাটির জমিতে পরিণত হয়েছে। উপড়ে গেছে গাছ। এর ফলে হাজার হাজার মানুষ অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, হাজার হাজার বাড়িঘর, পাশাপাশি হাসপাতাল ও সেতু ক্ষতিগ্রস্থ হয়েছে কিংবা ধ্বংস হয়েছে। বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসের কারণে দশ হাজারের বেশি মানুষ বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে পালিয়ে গেছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র রাদিত্য জাতি বলেছেন, ‘মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এছাড়া আমরা আগামী আরও কয়েকদিন (ঘূর্ণিঝড় থেকে) এ রকম চরম আবহাওয়া দেখতে পাবো। কাদা এবং চরম আবহাওয়া একটি গুরুতর চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এবং ধ্বংসাবশেষের কারণে সৃষ্ট স্তূপ উদ্ধারকারী দলের অনুসন্ধানকাজকে বাঁধাগ্রস্ত করেছে।’

ইস্ট ফ্লোরসের দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান হাদা বেথান বলেছেন, ‘ধ্বংসস্তুপের নিচে অনেক মানুষ চাপা পড়েছে বলে আমরা শঙ্কা করছি এবং ঠিক কতজন নিখোঁজ রয়েছে তা আমাদের এখনো নিশ্চিত নয়।’

বর্ষাকালে ইন্দোনেশিয়ার দ্বীপগুলোতে বন্যা ও ভূমিধসের ঘটনা হামেশাই ঘটে থাকে। গত জানুয়ারিতে বন্যায় ইন্দোনেশিয়ার জাভা প্রদেশের সুমেদাং শহরে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!