শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা ২০২৩ মাগুরার মহম্মদপুরে পুজা মন্ডপ পরিদর্শন ও অনুদান বিতরণ মাগুরা জেলার তিন উপজেলা নির্বাহী অফিসারগনের বিদায় এবং সদ্য তিন উপজেলা নির্বাহী অফিসারগনের যোগদান উৎসবমুখর পরিবেশে চলছে বরেন্দ্র প্রেসক্লাবের নির্বাচন ইসলামী ব্যাংক কামারখালী বাজার আউটলেটের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত মহম্মদপুরের বিনোদপুরে সাপের কামড়ে গৃহ বধূর মৃত্যু! মহম্মদপুরের বাবুখালী পুলিশ ফাড়ির সামনে কেরাম বোর্ড খেলার নামে চলছে জুয়ার জমজমাট আসর জেলা প্রশাসক কর্তৃক মাগুরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন মাগুরায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ পালন বেদনায় ভরা দিন  শেখ হাসিনা  রোড ৩২, ধানমন্ডি
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

দেশীয়’র ৩ দিনব্যাপী সংগীত বিষয়ক জাতীয় কর্মশালা সম্পন্ন

মাগুরার কথা ডেক্স / ৪৪২ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : শনিবার, ৪ জুলাই, ২০২০, ৭:৫৬ অপরাহ্ন

দেশীয় সাংস্কৃতিক সংসদের উদ্যোগে জুম অনলাইনে ৩ দিন ব্যাপী সংগীত বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। গত ১৮ জুন থেকে ২৭ জুন ২০২০ দুপুর ১২ পর্যন্ত সারাদেশ থেকে প্রায় ২০০ জন শিল্পী অনলাইনে ফ্রি রেজিস্ট্রেশন করেন। ২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত কর্মশালার কার্যক্রম পরিচালিত হয়। দেশীয় সাংস্কৃতিক সংসদের সমন্বয়ক মোস্তফা মনোয়ার এর পরিচালনা এবং শিল্পী মনিরুল ইসলামের উপস্থাপনায়- প্রথম দিন কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন দেশীয় সাংস্কৃতিক সংসদের আহবায়ক বিশিষ্ট সাহিত্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব আবু জাফর সবুজ। গানের ভাব, ভাষা ও অন্ত্যমিল বিষয়ে প্রশিক্ষক ছিলেন গীতিকার ও কবি বিলাল হোসাইন নূরী, গান রচনার কলাকৌশল ও প্রকরণ বিষয়ে প্রশিক্ষক ছিলেন গীতিকার ও কবি অধ্যক্ষ আবু তাহের বেলাল, ‘গানের ভাষা প্রাণের ভাষা’র উপর প্রশিক্ষণ দেন গীতিকার ও শিল্পী অধ্যাপক সাইফুল আরেফিন লেনিন। এ পর্বে মেহমান হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সংগীত কেন্দ্রের সভাপতি বিশিষ্ট গীতিকার,সুরকার ও শিল্পী ওস্তাদ তোফাজ্জল হোসাইন খান।
দ্বিতীয় দিনের কর্মশালায় সুরারোপের নানা বিষয় শিরোনামে প্রশিক্ষণ দেন শিল্পী লিটন হাফিজ চৌধুরী, সুর সৃষ্টির কৌশল বিষয়ে প্রশিক্ষণ দেন- সুর সম্রাট শিল্পী মশিউর রহমান লিটন। এ পর্বে মেহমান ছিলেন বিশিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক সাইফুল্লাহ মানছুর। তৃতীয় দিনের কর্মশালায় গান নির্মাণের নান্দনিকতা বিষয়ে প্রশিক্ষণ দেন গীতিকার, সুরকার ও শিল্পী মাসুদ রানা। গানের প্রচার ও প্রসার প্রেক্ষিত সোস্যাল মিডিয়া শিরোনামে প্রশিক্ষণ দেন গীতিকার, সুরকার ও শিল্পী আমিরুল মোমেনীন মানিক।
৩ ব্যাপী এ কর্মশালায় প্রথম দিনে গান রচনা এবং দ্বিতীয় দিনে সুরারোপের উপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গান রচনায়- প্রথম স্থান অধিকার করেন-আসাদুজ্জামান, যশোর, দ্বিতীয়- রাসেল হোসেন, খুলনা, তৃতীয় রাশেদ সরোয়ার, ঝিনাইদহ, চতুর্থ- এমসি মামুন, পঞ্চম- ইমরান আলী, রংপুর, ষষ্ঠ- মোঃ ফয়সাল, ঢাকা, সপ্তম- নুরুল ইসলাম সাকিব, চট্টগ্রাম, অষ্টম- এম মাহবুবুর রহমান, কুষ্টিয়া, নবম- শেখ মনিরুল ইসলাম, খুলনা, দশম- নুরুল ইমরান, ঢাকা। গানের সুরারোপে- প্রথম স্থান অধিকার করে- নাসির উদ্দিন আল মামুন, ঢাকা, দিতীয়- রাইসুল ইসলাম, দিনাজপুর, তৃতীয় আসাদুজ্জামান, যশোর, চতুর্থ- জাকির হোসাইন, লক্ষীপুর, পঞ্চম- আফ্রিদী হাসান, ঢাকা, ষষ্ঠ- নিয়ামুল, চাঁপাইনবাবগঞ্জ, সপ্তম- জিয়াউর রহমান, কুমিল্লা, অষ্টম- মাহবুবুর রহমান, কুষ্টিয়া, নবম- নাঈম উদ্দিন, ফরিদপুর, দশম- কাজী জয়নাল, রাঙ্গামাটি। গান রচনা প্রতিযোগিতায় বিচারক ছিলেন- গীতিকার,সুরকার ও শিল্পী হাসিনুর রব মানু ও আবুল আলা মাসুম। সুরারোপ প্রতিযোগিতায় বিচারকার্য সম্পাদন করেন গীতিকার,সুরকার ও শিল্পী হাসনাত আব্দুল কাদের ও গোলাম মাওলা। অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদেরকে সনদ ও পুরস্কার কুরিয়ার যোগে পাঠানো হবে।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!