শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা ২০২৩ মাগুরার মহম্মদপুরে পুজা মন্ডপ পরিদর্শন ও অনুদান বিতরণ মাগুরা জেলার তিন উপজেলা নির্বাহী অফিসারগনের বিদায় এবং সদ্য তিন উপজেলা নির্বাহী অফিসারগনের যোগদান উৎসবমুখর পরিবেশে চলছে বরেন্দ্র প্রেসক্লাবের নির্বাচন ইসলামী ব্যাংক কামারখালী বাজার আউটলেটের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত মহম্মদপুরের বিনোদপুরে সাপের কামড়ে গৃহ বধূর মৃত্যু! মহম্মদপুরের বাবুখালী পুলিশ ফাড়ির সামনে কেরাম বোর্ড খেলার নামে চলছে জুয়ার জমজমাট আসর জেলা প্রশাসক কর্তৃক মাগুরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন মাগুরায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ পালন বেদনায় ভরা দিন  শেখ হাসিনা  রোড ৩২, ধানমন্ডি
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

নতুন আশা নিয়ে ২০২১ বরণ

মাগুরার কথা ডেক্স / ৪৭৪ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন

সুন্দরবন ডেস্কঃ ঘড়ির কাঁটায় রাত ১২টা ছোঁয়ার অপেক্ষা যেন ছিল না কারও। তবে সময়ের নিয়মিত গতিতেই মহাকালে বিলীন হয়ে গেলো আরো একটি বছর-২০২০। আকাশে আলোর ঝলকানি, থেমে থেমে পটকার আওয়াজ আর ‘হ্যাপি নিউ ইয়ার’ বলে চিৎকার। বন্ধু-বান্ধব, প্রিয়জন এবং পরিবার নিয়ে অন্যরকম এক আনন্দে মেতে উঠেছেন সবাই। করোনা পরিস্থিতির মধ্যে এই উদযাপন সীমাবদ্ধ আছে চার দেয়ালে আর বাড়ির ছাদে। সবার মনেই হয়তো নতুন বছরে নতুন একটি আশা, জ্বরা ও শোক মুক্তির আশা।

প্রতি বছরের ন্যায় এ বছরও সকল দুঃখ-বেদনা ভূলে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে থাকে। এবারও হয়তো করোনা মুক্তির আশা নিয়ে বরণ করেছে ২০২১ সালকে। সেখানে নতুন বছর মানে প্রাণে নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা।

স্বভাবতই নতুন বছর নিয়ে এবার মানুষের অন্যতম প্রত্যাশা করোনাভাইরাস মুক্ত বিশ্ব। তবে, করোনার টিকা ছাড়াও অর্থনীতি ও সামাজিক ক্ষেত্রে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনাসহ মানবসম্পদ তৈরির ধারাবাহিকতা বজায় রাখা হচ্ছে আগামী বছরের অন্যতম চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশ আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবে, এটাই নতুন ইংরেজি বছরে সবার প্রত্যাশা।

সারা পৃথিবীর ইতিহাসে ২০২০ সাল, বিষাদের বছর হিসেবে থেকে যাবে। অভিশপ্ত এ বছরটিকে বিদায় দেওয়ার জন্য সবাই যেন উন্মুখ হয়েই ছিল। অনেকেই মনে করেন, জীবন ও জীবিকার ওপর আঘাতের যে চিত্র বছরজুড়ে মানুষ দেখেছে, গত ১০০ বছরেও তা দেখা যায়নি। কোভিড-১৯-এর আগের বিশ্ব আর পরের বিশ্বেও মধ্যে মিল কোন দিনই হবে না।

কোভিড-১৯ মহামারিতে লাখ লাখ মানুষ এরই মধ্যে মারা গেছেন। সেই সঙ্গে কয়েক কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং অর্থনৈতিক খাতে ১০ ট্রিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। কোটি কোটি মানুষ চাকরি হারিয়েছেন। ১০০ কোটির বেশি শিশু করোনাভাইরাস মহামারির কারণে স্কুলে যেতে পারেনি। বাংলাদেশে ৩০ ডিসেম্বর পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১২ হাজার ৪৯৬ জন এবং মৃত্যু বরন করেছেন ৭ হাজার ৫৩১ জন।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার। পরে করোনা মোকাবেলায় মার্চের ২৬ তারিখ থেকে মে এর ৩০ তারিখ পর্যন্ত দেশে লকডাউন ঘোষণা করা হয়।

হতাশা, আতঙ্ক আর বিষাদের বছরে নানা আলোচিত ও চাঞ্চল্যকর ঘটনার মধ্য দিয়ে বছরটি পার করেছে বাংলাদেশ। শুরুটা ভালো হলেও বছরের তৃতীয় মাসে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও শনাক্ত হয় করোনা ভাইরাস। কয়েক ঘণ্টা পর নতুন বছরে শুরু হলেও ২০২০ মানুষদের স্মরণীয় থাকবে নানা কারণে। এ বছরটিতে বেদনার গ্লানিই বেশি। বছরটি প্রিয়জন হারানোর বেদনা দিয়েছে অনেক বেশি। এজন্য ‘অপয়া’ বছর হিসেবেই ২০২০ সালকে মনে রাখবে দেশের মানুষ।

গত হওয়া বছরের, ২০ মে দেশে নেমে আসে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়। পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা থেকে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে। এতে প্রাণ হারান ১৬ জন। তবে এ দুর্যোগে অনেক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কা তৈরি হলেও আল্লাহর অশেষ রহমতে রক্ষা পায় বাংলাদেশ।

এর কিছুদিন পর ফের যুক্ত হয় বুড়িগঙ্গায় লঞ্চডুবি। ২৯ জুন রাজধানী ঢাকার শ্যামবাজারে বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনায় অন্তত ৩৪ জন নিহত হন; যা সারা দেশের মানুষের অন্তরে নাড়া দেয়।

এছাড়া বছরটিতে আলোচিত ছিলো ধর্ষণের ঘটনা গুলো। সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে এক গৃহবধূ গণধর্ষণের ঘটনায় বিক্ষোভ আর প্রতিবাদে সারা দেশ যখন উত্তাল হয়। ঠিক তখন ঘটে যায় অরেকটি অঘটন। নোয়াখালীর বেগমগঞ্জে এক গৃহবধূকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের ৩২ দিন আগে ধারণকৃত ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এর ফলে দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলন শুরু হয়।

ঘড়ির কাঁটায় বারোটা বাজার সাথে সাথেই ক্যালেন্ডারের হিসেব থেকে মুছে ফেলা হলো আরেকটি খ্রিস্টীয় বছর ২০২০ । বছরটি পৃথিবীকে দিয়েছে মহামারীর তাণ্ডব, মৃত্যুর মিছিল, কর্মহারা জীবন ও অনিশ্চিত ভবিষ্যৎ। এ পরিস্থিতির মধ্যেই পৃথিবীর বুকে আসলো আরেকটি নতুন বছর। করোনামুক্ত ঝলমলে একটি বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে পথচলা শুরু করবে। হতাশা, আতঙ্ক আর বিষাদের বছর ২০২০-কে পেছনে ফেলে!


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!