শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:৪২ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
মাগুরা রিপোর্টার্স ইউনিটির ঈদ পুনর্মিলন উদযাপন গ্রিন মাগুরা ক্লিন মাগুরা আন্দোলনের ঘোষণা দিলেন জেলা প্রশাসক মহম্মদপুরে বেসরকারি ভাবে আ:মান্নান চেয়ারম্যান নির্বাচিত মহম্মদপুরে ছাত্র-ছাত্রী বিহীন চলছে এমপিও প্রতিষ্ঠান ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে বিশেষ আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠান মাগুরায় পুলিশের অভিযানে দুইটি চোরাই মোটরসাইকেল সহ আটক তিন মহম্মদপুরে ৩২ পিচ ইয়াবা ট্যাবলেট সহ পুলিশের হাতে আটক ১ মহম্মদপুরে দেশীয় অস্ত্র সহ ডাকাত দলের সদস্য গ্রেফতার শ্রীপুরে বিশেষ আয়োজনে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো মাগুরা রিপোর্টার্স ইউনিটের বাৎসরিক আনন্দ ভ্রমণ শেষ পৌষের কনকনে শীতে কাঁপছে মাগুরা! মাগুরার মহম্মদপুরে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়ার মেলা শুরু! মাগুরার শ্রীপুরে পুলিশের বিশেষ অভিযানে ১০ (দশ) কেজি গাজা উদ্ধার। মাগুরার জনগণ নির্বিঘ্নে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারবে – পুলিশ সুপার মাগুরায় জমে উঠেছে ফুটপাতের শীতের পিঠা! মাগুরা মহম্মদপুরে জোড়া খুনের ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে মূল আসামী গ্রেফতার” মহম্মদপুরে আপন দুই ভাইয়ের গলাকাটা লাশ উদ্ধার আটক-২ মাগুরায় ব্রিজের নিচে হতে উদ্ধারকৃত কঙ্কালের রহস্য উদঘাটন সহ মূল আসামি গ্রেফতার। ঝরে পড়া ৩০ শিশুকে স্কুলে ফেরাল জেলা প্রশাসক মাগুরা শালিখায় অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধীদের মাঝে “এক পেট আহার অত:পর হাসি” এর পক্ষ থেকে খাবার বিতরণ
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

মাগুরার কথা ডেক্স / ৬৩৭ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৮ অপরাহ্ন

কবিতায় এপার ওপার এর ৫ম বর্ষে ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

পাঁচ বছর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয়েছিল কবিতায় এপার ওপারের অগ্রযাত্রা! উদীয়মান কবিদের প্ল্যাটফর্ম এই কাব্যসংকলনটি প্রথম থেকেই অনেকের প্রশংসা কুড়িয়েছিল। এই পাঁচ বছরে ‘কবিতায় এপার ওপার’ এর ৫ টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে এবং প্রায় তিনশত কবির এব বৃহৎ পরিবারে পরিণত হয়েছে পাঠক নন্দিত এই কাব্যসংকলনটি। ক’দিনের মাঝেই ১১১ জন কবির কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬! বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ মিলিয়ে ১২ জন অতিথি কবিসহ ৯৯ জন উদীয়মান কবির কবিতা স্থান পাবে এবারের কাব্যসংকলনে। উদীয়মান কবিদের মধ্যে বাংলাদেশ থেকে রয়েছেন তকিবতৌফিক, সৌমেন অনন্ত, তনময় শাহরিয়ার, মাহবুব নাহিদ, নীলা হারুন, নিশীতা মিতু, সাদিয়া সূচনা, সুমাইয়া করিম,রেহমান আনিস, অনুভব আহমেদ,নীলা আলম নীল, ইউসুফ আহমেদ শুভ্র এবং পশ্চিমবঙ্গ থেকে জয়দীপ নিয়োগী, অর্ঘ্যদীপ আচার্য্য, নবারুণা গাঙ্গুলী, অনুব্রতা গুপ্ত, অরুণাশিস সোম, অভিষেক দাস, সুদেষ্ণা ব্যানার্জী, সোনালী নাগ, শ্রীজিতা দাসসহ অনেকেই। নতুনদের পাশাপাশি অতিথি লেখকদের মধ্যে রয়েছেন মৃণাল বসু চৌধুরী (পশ্চিমবঙ্গ), আরণ্যক বসু (পশ্চিমবঙ্গ), হাসিবুর রেজা কল্লোল (বাংলাদেশ), রাজা ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ), ওয়াহিদ ইবনে রেজা (বাংলাদেশ), অজিতেশ নাগ (পশ্চিমবঙ্গ), তুষার কবির (বাংলাদেশ), রেজমান (পশ্চিমবঙ্গ),কালপুরুষ (বাংলাদেশ), অভীক রায় (পশ্চিমবঙ্গ), শাইখ সালেকিন (বাংলাদেশ),মোহাম্মদ জোবায়ের (বাংলাদেশ)। এত বিশাল সংখ্যক কবির কবিতা নিয়ে এবারই প্রথম কাজ করেছে কাব্যসংকলনটি। এর কারণ জানতে চাইলে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, “হাঁটি হাঁটি পা পা করে একটি মাইল ফলক ছুঁয়ে ফেললো আমাদের ছোট্ট পরিবারটি। তাই এই প্রাপ্তির আনন্দটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতেই এবারের কবিতায় এপার ওপার-৬ সাজানো হয়েছে একটু ভিন্নভাবে। ৩৪০ জনের পাঠানো কবিতা থেকে ১১১ জনের একটি করে কবিতা নিয়ে আমরা সাজিয়েছি আমাদের এবারের আয়োজন। প্রতিবারের মতোই বই প্রকাশের কিছু সীমাবদ্ধতা থাকায় সকলের কবিতা বইয়ে স্থান করে দিতে পারিনি। সেজন্য আমারও কিছুটা খারাপ লেগেছে! তবে আমার মনে হয় এতে হতাশ হবার তেমন কিছু নেই, আমরা আছি সবসময়, সকল নবীন কবিদের পাশে, পরেরবার নিশ্চই সুযোগ আসবে!অন্যান্যবার যদিও নভেম্বরের কলকাতা-বাংলাদেশ বইমেলা সামনে রেখে কাব্যসংকলনটি প্রকাশ করা হয়, কিন্তু এবার করোনাকালীন পরিস্থিতির জন্য কলকাতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছেনা। তাই সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বইটি প্রকাশ হবার সম্ভাবনা রয়েছে”।

‘কবিতায় এপার ওপার-৬’ এর ভূমিকা লিখেছেন বাংলাদেশের প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। তিনি বলেন, ‘নবীন কবির লেখনীতে উঠে এসেছে সময়ের স্রোতধারা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবিদের নিয়ে সম্পাদিত এই সংকলন আমাকে মুগ্ধ করেছে। উদীয়মান কবিদের কবিতা সময়ের প্রেক্ষিতে নতুন ভুবন। ঐতিহ্যের ধারাবাহিকতায় এই যাত্রা আগামীর নির্মান। আমরা সবসময় সাহিত্যের ¯স্রোতকে বেগবান দেখতে চাই। এই স্রোত যেন অবরুদ্ধ না হয় এই প্রত্যাশা থাকে বাংলা ভাষার পাঠকের। এদিক থেকে এই সংকলন আমাদের প্রত্যাশার জায়গা পূর্ণ করেছে’।

প্রতিবারের মতো এবারেও বইটি প্রকাশ করবে অনিন্দ্য প্রকাশ। কাব্যসংকলনটির মূল্য নির্ধারিত হয়েছে ২৫০/-, বইটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের তরুণ প্রচ্ছদশিল্পী মোঃ সাদিতউজজামান । বইমেলা না হলেও বইটি অনলাইন অর্ডার করতে পারবেন সহজেই রকমারি.কম থেকে, কলকাতার বন্ধুরা পাবেন এমাজন অনলাইন সহ অন্যান্য অনলাইন বুকশপগুলোতে।

উল্লেখ্য, উক্ত বইয়ে একটি কবিতা আছে খবরবিডি২৪ ও আজকেরবানী২৪ এর নির্বাহী সম্পাদক মাহবুব নাহিদের।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!