বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৪ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
সর্বশেষ সংবাদঃ
কনকনে ঠাণ্ডার মাঝে মাগুরা জেলার বিভিন্ন স্থানে জমে উঠেছে ভাপা পিঠা বিক্রির ধুম! বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল হোসেন কল্যাণ ফাউন্ডেশন (প্রস্তাবিত)এর উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ মাগুরার মহম্মদপুরে ৬টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর যথাযোগ্য মর্যাদায় মাগুরায়  মহান বিজয় দিবস-২০২২ পালিত  মাগুরায় নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিক ও সুধীবৃন্দের মতবিনিময় মহম্মদপুরে ১ কেজি ৬০০ গ্রাম গাজা সহ মাদক ব্যবসায়ী আটক মহম্মদপুরে ১৬ ডিসেম্বর উদযাপনের লক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত মহম্মদপুরের খালিয়া গ্রামে ট্রলির ধাক্কায় শিশুর মৃত্যু মাগুরা রিপোর্টার্স ইউনিটির সাথে মাগুরা পুলিশ সুপারের মতবিনিময় মাগুরা জেলা তথ্য অফিসের আয়োজনে শিশু, কিশোর কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত মাগুরার শ্রীপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্ভোদন মাগুরায় ভারতীয় ৮ বোতল ফেন্সিডিল ও ২ বোতল মদ সহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার হাজারো শহীদের রক্তে গাথা একটি সংগ্রামী দল জাসদ – মাগুরায় শিরিন আক্তার এমপি মাগুরায় কমিউনিটি পুলিশিং ডে-২০২২” অনুষ্ঠিত শিশুদের কোভিড-১৯ টিকাদান উপলক্ষে মাগুরা জেলা তথ্য অফিসের মতবিনিময় মহম্মদপুরে কভার্ড ভ্যান চুরি করে বিক্রির সময় ২ জন আটক মাগুরা জেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল এর ৫৯তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস-২০২২ পালন মাগুরা জেলা পরিষদে চেয়ারম্যান পদে পঙ্কজ কুন্ডু পূন:নির্বাচিত মাগুরায় পুলিশের অভিযানে ৮৮ টি রেজিস্ট্রেশন বিহীন মোটরসাইকেল আটক মাগুরায় নারী পুলিশ সদস্যগণের স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
Notice :
প্রিয় পাঠক   দৈনিক মাগুরার কথা   অনলাইন নিউজ পোর্টালে আপনাকে স্বাগতম । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের নিয়ম মেনে বস্তু নিষ্ঠ তথ্য ভিত্তিক সংবাদ প্রচার করতে আমরা বদ্ধ পরিকর ।  বি:দ্র : এই ওয়েবসাইটের কোনো লেখা,  ছবি ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি । এখানে ক্লিক করুণ Apps  

ফোন পেলেই বিনামূল্যে বাড়ি বাড়ি অক্সিজেন পৌছে দিচ্ছে ‘শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংক’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সুন্দরবন অনলাইন ডেস্ক। / ৭৭৪ বার পঠিত হয়েছে।
নিউজ প্রকাশ : শনিবার, ১৯ জুন, ২০২১, ১০:১৪ অপরাহ্ন

মে মাসের ১৫ তারিখ থেকে শুরু করা এই সংগঠনটি অন্তত ৪ জন মুমূর্ষু রোগীকে অক্সিজেন দিয়েছেন। চরম অক্সিজেন সংকটের সময় কয়েকজন যুবকদের এই উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে সর্ব মহলে।

বিনা অক্সিজেনে, ঝড়ে পড়বে না কোনো প্রাণ- এই স্লোগান নিয়ে সুন্দরবন উপকূলীয় শ্যামনগর উপজেলায় এমডি লিটন, নুরুদ্দিন সিদ্দিকী, ইঞ্জিনিয়ার মেহেদী হাসান, সোহরাব হোসেন, মোস্তফা জাহান, এস এম সবুজ, ইয়াসিন আরাফাত, আফজালুল বাসার রিজভী, হাসানুর রহমান, জি এম সোহেল রানা, শামীম হায়দার, শাহিনুর রহমান, রবিউল ইসলাম, হাসান রহমান, এমডি শাহিন, হালিম সুমন, এস এম ইব্রাহিম, সাইফুল গাজী ২০ জন যুবক “শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংক” নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করেন। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে তারা নিজেদের উদ্দেশ্য সম্পর্কে প্রচার প্রচারণা চালায়।

একপর্যায়ে তাদের এই মহতি উদ্যোগের বিষয়টি চারদিকে ছড়িয়ে পড়ে। নির্ধারিত নম্বারে ফোন বা শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংকের ফেসবুক পেজে সহযোগিতা চাইলে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা অক্সিজেন সিলিন্ডার নিয়ে হাজির হন রোগীর বাড়ি।

গভীর রাতেও অক্সিজেন নিয়ে রোগীর বাড়িতে যান স্বেচ্ছাসেবকরা। ফোন করার সঙ্গে সঙ্গে বিনামূল্যে অক্সিজেন পেয়ে খুশি রোগীরা।

শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংকের স্বেচ্ছাসেবক এমডি লিটন ও নুরুদ্দিন সিদ্দিকী বলেন, ১৫ মে আনুষ্ঠানিকভাবে আমরা কয়েকজন স্বেচ্ছাসেবক মিলে অক্সিজেন ব্যাংক চালু করি। এরপর থেকে সর্বোচ্চ চেষ্টা করছি মুমূর্ষু রোগীর অক্সিজেনের অভাব মেটাতে।আমাদের হটলাইন নাম্বার ০১৭১১-৩৬৩৩৪১ এই নম্বারে ফোন দিলে গভীর রাতেও মানুষের বাড়িতে অক্সিজেন পৌঁছে দিচ্ছি আমরা।ইতিমধ্যে রমজাননগর ও কৈখালী ইউনিয়নে তীব্র শ্বাসকষ্টজনিত দুই জন রোগীকে আমরা বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করেছি।

শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংকের অন্যতম প্রতিষ্ঠাতা মফিজুর রহমান বলেন, মুক্ত বাতাসের অক্সিজেনের অর্থমূল্য নির্ধারণের মাপকাঠি নেই। তবে সেই অক্সিজেন যখন সিলিন্ডার বন্দি হয় তখন তার আর্থিক মূল্য ধরা হয়। আমরা চেষ্টা করছি সমাজের হৃদয়বান মানুষের আর্থিক সহায়তায় বিনামূল্যে এই অক্সিজেন সেবা দিতে।
মফিজুর রহমান আরো বলেন, একজন মুমূর্ষু রোগীকে অক্সিজেন দেওয়ার জন্য সিলিন্ডারের পাশাপাশি একটা ফুল সেট এর প্রয়োজন হয়। একটি সেট তৈরি করতে আমাদের প্রায় ১৭ হাজার টাকার প্রয়োজন হয়। আমাদের দুটি সেট রয়েছে। একটি সেট রিফিল করা থাকলে সর্বনিম্ন পর্যায়ে ১ হাজার ৫শ মিনিট অক্সিজেন দেওয়া যায়। তবে যদি কারও অক্সিজেনের প্রয়োজন বেশি হয় সেক্ষেত্রে দুই থেকে তিন ঘণ্টায় শেষ হয়ে যায়। এই সিলিন্ডারগুলো সাতক্ষীরা থেকে রিফিল করা হয়। একবার রিফিল করতে ১৫০ টাকা ব্যয় হয়। রিফিলটা মূল নয়, মূল হচ্ছে সেট তৈরি করা। বর্তমানে আমাদের দুটি সেট রয়েছে। আমাদের যদি আরো কয়েকটি সেট থাকত তাহলে আরও বেশি মানুষকে সেবা দিতে পারতাম। এ ব্যাপারে বিত্তবানদের সহযোগিতা কামনা করেন মফিজুর রহমান।

শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল হক দোলন জানান, করোনা মহামারিতে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি শ্যামনগর অনলাইন অক্সিজেন ব্যাংক যে উদ্যোগ নিয়েছে, তা প্রশংসার দাবিদার। তিনি এই উদ্যোগকে স্বাগত জানান। এর পাশাপাশি এই সংগঠনকে প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দেন।


এই বিভাগের আরও খবর
এক ক্লিকে বিভাগের সবখবর
error: Content is protected !!
error: Content is protected !!